শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

পৃথিবী থেকে দেখা যাবে মাস্কের স্পেসএক্স কোম্পানির স্টারলিং স্যাটেলাইট

তথ্য প্রযুক্তি ডেস্ক:

চলতি সপ্তাহে রাতের আকাশে হঠাৎ কোনো আলো আপনার মাথার উপর দিয়ে উড়ে যেতে দেখলে এলিয়েন ভেবে ভুল করবেন না। সেটি ইলন মাস্কের স্পেসএক্স কোম্পানির স্টারলিং স্যাটেলাইট হলেও হতে পারে!

মিরর অনলাইন জানিয়েছেন, মাস্কের এই স্যাটেলাইট প্রতি দুই সপ্তাহ অন্তর মহাকাশে পাঠানো হয়। পৃথিবীর বিভিন্ন অঞ্চলে হাইস্পিড ইন্টারনেট সরবরাহের জন্য তার এই পদক্ষেপ।

স্পেসএক্স জানিয়েছে, পৃথিবীর যেসব এলাকায় ইন্টারনেট এখনো যায়নি, দুর্গম; সেসব এলাকায় আমাদের স্টারলিং উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে চায়।স্পেসএক্স এখন পর্যন্ত ৬০০টির বেশি স্টারলিং স্যাটেলাইট পাঠিয়েছে। কক্ষপথে তারা ১২ হাজারের মতো স্যাটেলাইট পাঠাতে চায়।

অধিকাংশ স্যাটেলাইট পৃথিবী থেকে ১ হাজার কিলোমিটার উপরে থাকে। কিন্তু স্টারলিং স্যাটেলাইটগুলো থাকে অনেক নিচে, প্রায় ৫৫০ কিলোমিটার উচ্চতায়। তার মানে এগুলো পাঠানোর সময় দৃশ্যমান হওয়ার কথা। ১৩ এবং ১৪ সেপ্টেম্বর কোন জায়গা থেকে কখন দেখা যাবে, তা এই ওয়েবসাইটে জানিয়েছে স্পেসএক্স।

কোম্পানিটির ভাষ্য, ‘দয়া করে এটা মনে রাখুন যে, সময় শতভাগ সঠিক নয়। কারণ স্যাটেলাইটের কক্ষপথ কোনো ধরনের সতর্কতা ছাড়া প্রায়ই পাল্টে যায়। এই স্যাটেলাইট আপনার উপর দিয়ে গেলেও সেটি দেখার জন্য অনেক কিছু আপনার পক্ষে থাকতে হবে-যেমন পর্যাপ্ত সূর্যের আলো। ব্যর্থ হলে ক্ষমা করবেন।’

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION